fbpx

ক্ষতির হিসেব না মিলতেই হাজার কোটি রুপির মামলা কাঁধে বিসিসিআই

0

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) মানে চার-ছক্কার মহারণ, সাথে টাকার ঝকঝকানি। ফ্র্যাঞ্চাইজি এই লিগ নাহলে যেমন অর্থ ক্ষতি ক্রিকেটারদের তেমনি সংশ্লিষ্ট বোর্ডের। করোনার প্রভাবে মাঝপথেই স্থগিত করে দেওয়া হয়েছে আইপিএলের চৌদ্দতম আসর। দেশের ক্রিকেটারদের চেয়ে বিদেশী ক্রিকেটারদের বাড়ি ফেরা নিয়েই চিন্তা বেশি, তবে বিসিসিআইয়ের ভাবনার জায়গা ভিন্ন, টাকা, হাজার কোটি টাকা।

বিসিসিআইয়ের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছেন, আইপিএল বন্ধ হওয়ার বোর্ডের ক্ষতির পরিমাণ প্রাথমিক হিসেব অনুযায়ী ২২০০ কোটি রুপি। তবে সব হিসেব-নিকেশ শেষ হলে জানা যাবে আসলেই অর্থক্ষতির পরিমাণ কতো।

‘আমরা ২০০০-২৫০০ কোটি রুপির মতো ক্ষতির মুখোমুখি হতে পারি। মাঝামাঝি হিসেব বললে ২২০০ কোটি রুপি। সব হিসেব-নিকেশের পর আসলে ক্ষতির পরিমাণ জানা যাবে।‘

বিসিসিআইয়ের সবচেয়ে বড় ক্ষতি টিভি সত্ত্ব থেকে। স্টার ইন্ডিয়ার কাছে ৫ বছরের জন্য ১৬ হাজার কোটি রুপিতে টিভি সত্ত্ব বিক্রি করেছিল বিসিসিআই। মৌসুম থেকে ম্যাচের হিসেব আসলে দাঁড়ায় ম্যাচপ্রতি ৫৪ কোটি রুপি। ৫২ দিনে ৬০ ম্যাচের টুর্নামেন্ট, ২৪ দিনে ম্যাচ হয়েছে ২৯টি। বোঝাই যাচ্ছে, দেনা-পাওনায় বিসিসিআইয়ের ক্ষতির হিসেব মোটেই কম না। তবে ফ্র্যাঞ্চাইজির আয়-ব্যায়ের হিসেব সম্পর্কে এখনও নিশ্চিত নয়  বিসিসিআই।

ক্ষতির হিসেব না মিলতেই অবশ্য নতুন করে মামলার বোঝা চেপেছে সৌরভদের ঘাঁড়ে। করোনার মধ্যে আইপিএল চালিয়ে নেওয়ার বিসিসিআইয়ের বিরুদ্ধে ১০০০ কোটি রুপির জনস্বার্থ মামলা করেছেন আইনজীবী বন্দনা শাহ।  মরার উপর খাঁড়ার ঘাঁ বোধহয় একেই বলেই।

Share.

Leave A Reply