fbpx

 পিএসএলের ‘স্কুল’ আইপিএল

0

ভারত জুড়ে যখন মারাত্মক আকার ধারন করছিল করোনা, তার মাঝেই চলছিল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। শেষ পর্যন্ত আইপিএল স্থগিত করতেই হলো। করোনা খেলোয়াড়দের মধ্যে ছড়িয়ে পড়লে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) বাধ্য হয়েই স্থগিত করে আইপিএল। এ থেকেই শিক্ষা নিচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তারা নিজ দেশে পাকিস্তান সুপার লিগ (পিএসএল ) আয়োজন করবে না, এজন্য ভেন্যু হিসেবে বেছে নিয়েছে সংযুক্ত আরব আমিরাতকে।

ছবিঃ ক্রিকইনফো

ছবিঃ ক্রিকইনফো

বিসিসিআই খেলোয়াড়দের  জৈব সুরক্ষা বলয়ে রেখে আয়োজন করেছিল আইপিএল। সেখানেই শেষ পর্যন্ত হানা দেয় করোনা, মাঝপথেই তাই বন্ধ হয়ে যায় টুর্নামেন্ট। গত মার্চে খেলোয়াড়দের মধ্যে করোনা ছড়িয়ে পড়লে অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে যায় পিএসএলও।

একদিকে মৃত্যুর মিছিল আর অপরদিকে চার ছক্কার ঝনঝনানি, এভাবেই চলছিল আইপিএল। প্রকৃতির প্রতিশোধ বলতে একটা কথা আছে, ঠিক এটাই হয়তো হয়েছে আইপিএলের সঙ্গে। দিল্লির যে হাসপাতালে করোনায় মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি  ঘটেছে, তার উল্টোদিকের স্টেডিয়ামে ব্যাটে বলে ঝড় উঠেছে।  বিসিসিআই কিন্ত গতবছর একপ্রকার অসম্ভবকে সম্ভব করেছিল, সফলভাবে আইপিএল আয়োজন করে।

ছবিঃ ক্রিকইনফো

ছবিঃ ক্রিকইনফো

গত অক্টোবরে সংযুক্ত আরব আমিরাতে সফলভাবে আইপিএল আয়োজন করে বিসিসিআই। এবার অনেকটা সেই আত্মবিশ্বাস থেকে অতি আত্মবিশ্বাসি হয়ে নিজেদের ডেরায় আয়োজন করেন আইপিএল। আরব আমিরাতের মতো জৈব সুরক্ষা বলয় যে সম্ভব নয় ভারতে। সেখান থেকেই মূলত শিক্ষা নিচ্ছে প্রতিবেশী দেশ পাকিস্তান। জুনে আবারো পিএসএল আয়োজন করতে চায় তারা, তবে সেটা  সংযুক্ত আরব আমিরাতে।

স্থগিত হওয়ার আগে পিএসএলে ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল মাত্র ১৪টি, বাকি ছিল আরো ২০টি ম্যাচ। প্রথমে সিদ্ধান্ত হয়েছিল বাকি ম্যাচগুলো অনুষ্ঠিত হবে করাচিতে। কিন্ত পাকিস্তানে করোনায় মৃত্যু বাড়া, আইপিএল স্থগিত হওয়া আর ফ্রাঞ্চাইজিদের  চাওয়া- দুইয়ে দুইয়ে চার মিলিয়ে পিসিবি পিএসএল আয়োজন করতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাতে।

Share.

Leave A Reply