৫ অক্টোবর ২০২৪, শনিবার

আইপিএলে নতুন নিয়ম, নিলামের পর নাম প্রত্যাহার করলে নিষিদ্ধ দুই বছর

- Advertisement -

বিশ্বের ফ্রাঞ্চাইজি লিগগুলোর মধ্যে অন্যতম ভারতের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। প্রত্যেক বছর এই টুর্নামেন্টে অংশগ্রহণ করেন বিভিন্ন দেশের ক্রিকেটাররা। তবে প্রতিটি আসর শুরুর আগমুহূর্তে অস্বস্তিকর অবস্থায় পড়তে হয় আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলোকে। নিলামে দল পাওয়ার পরও আইপিএল থেকে সরে দাঁড়ান অনেক বিদেশি ক্রিকেটার। ফলে পরিকল্পনায় প্রভাব পরে দলগুলোর। আর তাই এই সমস্যা সমাধানে কড়া সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই।

কোনো ক্রিকেটার নিলামে নাম দেওয়া সাপেক্ষে বিক্রি হওয়ার পর যদি খেলতে না আসেন, তাহলে তাকে দুই বছরের জন্য নিষিদ্ধ করার আইন পাস করেছে আইপিএল। অর্থাৎ পরবর্তী দুই বছর তারা আইপিএলে খেলতে পারবেন না। তবে যৌক্তিক কারণে কেউ খেলতে না পারলে বিষয়টি ভিন্নভাবে বিবেচনা করবে কর্তৃপক্ষ। এ ছাড়া কোন বিদেশি ক্রিকেটারদের নিলামে নাম লেখানোর সময় জানাতে হবে, তাকে কত দিন পাওয়া যাবে। তবে এই নিয়ম শুধু বিদেশিদের জন্য নয়, কার্যকর হবে ভারতীয়দের ক্ষেত্রেও।

এছাড়াও আইপিএলে খেলা ক্রিকেটারদের ম্যাচ ফি দেওয়ারও সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। নতুন বিধিতে বলা হয়েছে, “বিদেশি ক্রিকেটারদের জন্য মেগা নিলামে নিবন্ধন করা বাধ্যতামূলক। তারা শুরুতেই মিনি নিলামে নিবন্ধন করতে পারবেন না।”

নতুন এই নিয়মে আরও বলা হয়েছে যদি কোনো বিদেশি খেলোয়াড় নিবন্ধন না করে, তবে তিনি পরের বছরের নিলামে নিবন্ধন করতে পারবেন না।

এই সিদ্ধান্ত গ্রহণের অন্যতম কারণ হচ্ছে, ক্রিকেটাররা যেন মিনি নিলাম থেকে বিশাল অংকের অর্থ আয় করতে না পারেন। যেমনটি দেখা গেছে গেল ২০২৪ আসরে দুই অস্ট্রেলিয়ান মিচেল স্টার্ক ও প্যাট কামিন্সের ক্ষেত্রে।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img