৮ সেপ্টেম্বর ২০২৪, রবিবার

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বললেন মুলার

- Advertisement -

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ থেকে জার্মানি বাদ পড়ার পর থেকে গুঞ্জন ছিল, আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিতে পারেন টমাস মুলার। অবশেষে সেই শঙ্কাই সত্যি হয়েছে, আন্তর্জাতিক ফুটবল থেকেই অবসরের ঘোষণা দিয়েছেন মুলার।

ভিডিও বার্তায় মুলার বলেন, “জাতীয় দলের হয়ে ১৩১ ম্যাচে ৪৫ গোল করার পর আমি বিদায় জানাচ্ছি”

২০১০ সালে আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় মুলারের। জাতীয় দলে ১৪ বছরের ক্যারিয়ারে খেলেছেন তৃতীয় সর্বোচ্চ ম্যাচ। লোথার ম্যাথাউস (১৫০) ও মিরোস্লাভ ক্লোসাই (১৩৭) তাঁর চেয়ে বেশি খেলেছেন।

অভিষেকের বছরেই বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম্যান্স করেন মুলার। জার্মানির সেমিফাইনালে ওঠার পথে ৫টি গোল করেন তিনি। জেতেন গোল্ডেন বুটেরও পুরস্কার। ২০১০ বিশ্বকাপেই অস্ট্রেলিয়ার বিপক্ষে জার্মানির হয়ে নিজের প্রথম গোলটি করেন মুলার।

জাতীয় দলের জার্সি তুলে রাখার ঘোষণা দিয়েছেন টমাস মুলার

১৪ বছরের ক্যারিয়ারে জার্মানির অন্যতম ভরসার নাম ছিলেন মুলার। ২০১৪ বিশ্বকাপে দারুণ খেলেছেন তিনি। ব্রাজিলে অনুষ্ঠিত এই বিশ্বকাপেও ৫টি গোল করেছিলেন মুলার। বিশ্বকাপজয়ী দলটা থেকে অবসর নেওয়ার বাকি রইলো শুধু ম্যানুয়েল নয়ারের।

সবশেষ ইউরোর কোয়ার্টার ফাইনালে স্পেনের বিপক্ষে ম্যাচটি মুলারের ক্যারিয়ারের শেষ ম্যাচ হয়ে থাকল। মূলত তরুণ খেলোয়াড়দের সুযোগ করে দিতেই জার্মানির কোচ ইউলিয়ান নাগলসমানের সাথে কথা বলে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন মুলার। কয়েকদিন আগে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিয়েছেন তার জাতীয় দলের দীর্ঘদিনের সঙ্গী টনি ক্রুসও।

অবসরের প্রসঙ্গে ভিডিও বার্তায় মুলার বলেন, “১৪ বছর আগে জার্মানির হয়ে প্রথম আন্তর্জাতিক ম্যাচটি খেলার সময় এসব কোনো কিছুর স্বপ্ন দেখিনি। দেশের হয়ে খেলতে সব সময়ই গর্ব বোধ করেছি। আমরা একসঙ্গে উপভোগ করেছি, দুঃখও ভাগ করেছি”

জাতীয় দল থেকে অবসর নিলেও ক্লাবের হয়ে খেলা চালিয়ে যাবেন মুলার। বায়ার্ন মিউনিখের সাথে ২০২৫ সাল পর্যন্ত চুক্তি আছে মুলারের।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img