৮ সেপ্টেম্বর ২০২৪, রবিবার

আমি ফাওয়াদের চেয়েও অনেক ভাল খেলোয়াড় দেখেছি: ইনজামাম

- Advertisement -

ক্রিকেটে প্রত্যাবর্তনের গল্প যখনই লেখা হবে, একটি নাম নিশ্চিতভাবেই আসবে, ‘ফাওয়াদ আলম’। ২০০৯ সালে অভিষেক, এরপর যখন দলে ফিরলেন ততদিনে পেরিয়ে গেছে ১১টি বছর। এই ১১ বছরে পাকিস্তান ক্রিকেট বোর্ডে প্রধান নির্বাচক এসেছেন সাতজন, কারোর চোখেই পড়েননি তিনি। ৮৮টি টেস্ট খেলেছে পাকিস্তান এই সময়ে, অভিষেক হয়েছে ৪০জন নতুন খেলোয়াড়ের। লিগে গড়েছেন রানের পাহাড়, তবুও দলে ব্রাত্য ছিলেন ফাওয়াদই। এই সময়ের মধ্যে প্রধান নির্বাচক ছিলেন ইনজামাম উল হকও; কথা বলেছেন ফাওয়াদের না থাকা নিয়েও।

শতক করার পর এভাবেই উদযাপন করেন ফাওয়াদ

প্রত্যাবর্তনের পর ২২ ইনিংসে সেঞ্চুরী হাঁকিয়েছেন চারটি, আগের একটি সহ সর্বমোট ৫টি; যা এশিয়ার কোন খেলোয়াড়ের পক্ষে দ্রুততম। ওয়েস্টইন্ডিজের সাথে চলমান টেস্টের প্রথম ইনিংসে খেলেছেন অপরাজিত ১২৪ রানের ইনিংস। ২০০৯ এ দল থেকে বাদ পড়ার পর ৫৬.৪৮ গড়ে শুধু প্রথম শ্রেণির ক্রিকেটেই ছিল ২৬টি সেঞ্চুরি ও ৩৩ ফিফটি। তারপরেও তাকে ডাকা হয়নি দলে। কিন্তু, ইনজামাম মনে করেন ঘরোয়া ক্রিকেটে আলমের চেয়ে ভালো ব্যাটসম্যান ছিল।

“ফাওয়াদ আলম একজন অসাধারণ খেলোয়াড় কিন্তু গত তিন বছরে আরও কিছু চমৎকার খেলোয়াড় ছিল্। আমরা নেটে ফাওয়াদকে পেয়েছিলাম, কিন্তু আমাদের কাছে সাদ আলিকে বেশি ভাল মনে হয়েছে। সবার মতামত নিয়েই তাকে দলে নেয়া হয়। কোনো সন্দেহ নেই ফাওয়াদ ভাল খেলোয়াড়, আমরা তার ক্যারিয়ার গড়কেও উপেক্ষা করতে পারিনা। এজন্য তাকে দলে আনা হয়েছিল। কিন্তু আমার সময়ে আমি যেই ১২ থেকে ১৪ জনকে সুযোগ দিয়েছি, তাদের কেউই হতাশ করেনি। যদি আপনি গত তিন বছরে ফিরে তাঁকান, দেখবেন বেশ কিছু খেলোয়াড় আছে যারা ফাওয়াদের চেয়ে বেশি রান করেছে”- ইএসপিএনক্রিকইনফোকে বলেন ইনজামাম

প্রাক্তন পাকিস্তানি গ্রেট ব্যাটসম্যান আরও মত দেন যে, প্রধান নির্বাচক হিসাবে তাদের কাজ পরিসংখ্যান এবং সংখ্যার বাইরে দেখা এবং তিনি জোড় দিয়েই বলেন যে তিনি যখন নির্বাচক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন, তখন ফাওয়াদের চেয়েও ভাল খেলোয়াড় ছিল।

যুদ্ধ জয়ের পর আরতুগ্রুলের প্রধান চরিত্র ঘোড়া (রাশ টেনে) ঘুরিয়ে নেওয়াটা অনুকরণ করেন ফাওয়াদ

“কোনো খেলোয়াড়কে বাদ দেওয়ার মানে এই নয় যে আমরা তাদের উপেক্ষা করছি। স্কোরকার্ড বা পরিসংখ্যান অনুসরণ করে খেলোয়াড় বাছাই করা সহজ, কিন্তু আরো অনেক বিষয় আছে যা আমরা বিবেচনা করি। আমি নিশ্চিত নই কেন আমার আগে অতীতে ফাওয়াদকে দলে নেওয়া হয়নি কিন্তু আপনি যদি আমাকে প্রধান নির্বাচক হিসাবে আমার সময়ের সম্পর্কে জিজ্ঞাসা করেন, আমি আরও ভাল খেলোয়াড় দেখেছি”- নিজের প্রধান নির্বাচক থাকাকালীন সময়ের কথা বলেছেন ইনজামাম

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img