৮ সেপ্টেম্বর ২০২৪, রবিবার

নতুন করে, নতুন রুপে..

- Advertisement -

‘ফজলে মাহমুদ রাব্বি’- একটা আশার নাম, সেইসাথে অনেক বড় দীর্ঘশ্বাসেরও। তার মেধা নিয়ে কখনোই সন্দেহ ছিল না কারোর, কিন্তু তবুও জাতীয় দল নামক চির আকাঙ্ক্ষিত জায়গাটা চিরদিনই কেন যেন নিয়েছে মুখ ফিরিয়ে! ঘরোয়া ক্রিকেটের নিয়মিত পারফর্মার রাব্বি, খেলছেন প্রায় দেড় যুগ ধরে। অথচ জাতীয় দলে সুযোগ পেয়েছিলেন মাত্র একবার।

২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ; মাশরাফী তখন অধিনায়ক। সাকিব আল হাসান না থাকায় দলে ডাকা হয়েছিল লিগের ধারাবাহিক পারফর্মার রাব্বিকে। ম্যানেজমেন্ট টানা দুই ম্যাচে তিন নম্বরে ব্যাটিং করিয়েছেন তাকে; কিন্তু ভাগ্য সহায় হয়নি রাব্বির। নাহলে টানা দুই ম্যাচেই কেনো শূন্যতেই ফিরবেন প্যাভিলিয়নে! সেই যে বাদ পড়লেন, ফেরা হয়নি আর। পরিসংখ্যানের সব শূন্য ঘোচাতেই হয়ত লড়ে গেছেন তবুও, হয়ত জানতেন জাতীয় দলে ফেরার দড়জাটা বন্ধ হয়ে যায়নি।

সাকিবের জায়গায় পেয়েছিলেন ডাক, আবারোও সেই সাকিবের জায়গাতেই!

জাতীয় লিগের শেষ আট ইনিংসে বইয়েছেন রানের বন্যা; ৮৩ গড়ে করেছেন ৫৭৫ রান! তারই ফল পেয়েছেন রাব্বি, ৩৪ বছর বয়সে এসে পেয়েছেন জাতীয় টেস্ট দলে ডাক। বয়স যে শুধুই সংখ্যা, সেটাই যেন প্রমাণ করলেন আরও একবার। ভাগ্যের কি নির্মম পরিহাস! তিন বছর আগে যেই সাকিব আল হাসানের জায়গায় পেয়েছিলেন সাদা বলের ক্রিকেট ডাক, লাল বলের ক্রিকেটেও ডাক পেলেন সেই সাকিবের জায়গাতেই!

চিরকালই জাতীয় দলে সুখ নামক জিনিসটা মুখ ফিরিয়ে নিয়েছে রাব্বির বেলায়, বয়সভিত্তিক দলগুলোতেও পাননি খেলার সুযোগ; বেশীরভাগ সময়ই থাকতে হয়েছে স্ট্যান্ডবাই খেলোয়াড় হিসেবে। কতবার যে ভেবেছেন ছেড়ে দিবেন ক্রিকেটটাই, দিয়েছিলেনও ছেড়ে। মোবাইল কোম্পানির চাকরিতে টিকেনি মন, ফিরেছেন আবার ঐ ক্রিকেটটাতেই। ক্যারিয়ারের শুরুতে মারমুখী ক্রিকেট খেলতে পটু এই খেলোয়াড়কে সবাই ডাকতেন ‘বাংলার গেইল’ বলে।

আন্তর্জাতিক অঙ্গনে রান করতে না পারার আক্ষেপটা এবার নিশ্চয়ই ঘোচাতে চাইবেন রাব্বি

কিন্তু, সময়ের সাথে সাথে বুঝতে পেরেছিলেন মারাটাই ক্রিকেট না, ক্রিকেটে ধৈর্য ধরে এগিয়ে চলাটাও গুরুত্বপূর্ণ। নিজের খেলার ধরণ বদলেছেন, নিজেকে প্রমাণ করে চলেছেন। এবার বাকি আন্তর্জাতিক অঙ্গনে নিজেকে চেনানোর; নতুন করে, নতুন রুপে। রাব্বিরা জ্বলে উঠুক, বাংলাদেশ ক্রিকেটের এই ঘন অন্ধকারে বেঁচে থাকুক আশার প্রদীপ হয়ে…

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img