১৯ সেপ্টেম্বর ২০২৪, বৃহস্পতিবার

বাংলাদেশ-ভারত সিরিজে হার-জিতের ‘পাঁচ’ সমীকরণ

- Advertisement -

ভারত-বাংলাদেশ টেস্ট সিরিজে শক্তিমত্তার দিক থেকে নির্দ্বিধায় ভারতই হট ফেভারিট। তবে বাংলাদেশকেও একেবারে দুর্বল ভাবার উপায় নাই। ফলাফল আসতে পারে যে কারো পক্ষে। এই সিরিজ শেষে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে আসতে পারে কতটা পরিবর্তন, সেই ৫ সমীকরণ মেলানো যাক।

দুই টেস্টেই ভারত জিতলে

দুই ম্যাচেই যদি রোহিত শর্মার দল জেতে টেস্ট চ্যাম্পিয়নশিপে শীর্ষস্থান ভারতই ধরে রাখবে। অস্ট্রেলিয়ার চেয়ে তাদের পয়েন্ট ব্যবধান বেড়ে দাঁড়াবে আট, তবে দুঃসংবাদ থাকবে বাংলাদেশের জন্য। চার থেকে সাত নম্বর স্পটে নেমে যাবে নাজমুল হোসেন শান্তর দল।

ভারতের এক জয় এবং এক ড্র

ভারত-বাংলাদেশ সিরিজে ভারত যদি এক ম্যাচ জেতে আর এক ম্যাচ ড্র করে সেক্ষেত্রেও তাদের অবস্থান একেই থাকবে। তবে অস্ট্রেলিয়া-ভারত দুই দলেরই সমান নব্বই পয়েন্ট হবে। অজিদের চেয়ে ম্যাচ কম খেলায় সুবিধা পাবে ভারতীয়রাই। তবে এক ম্যাচ ড্র করে চারে থাকা বাংলাদেশের তিনে থাকা নিউজিল্যান্ডের চেয়ে পয়েন্ট বাড়ানো সম্ভব হবে কি না তা নির্ভর করবে ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড সিরিজের ওপর। বর্তমানে কিউইদের পয়েন্ট ৩৬, বাংলাদেশের ৩৩।

এক ড্র এবং ভারতের এক হার

খেলায় আপসেট ঘটতেই পারে। এই সিরিজে কোনোভাবে যদি এক ম্যাচ ড্র আর আরেক ম্যাচে ভারত হেরে যায়, সেক্ষেত্রে অস্ট্রেলিয়া পয়েন্ট টেবিলের দুই থেকে উঠে যাবে একে, ভারত পেছাবে এক ধাপ। ড্র করা ম্যাচ থেকে ৪ আর জেতা ম্যাচের ১২, অর্থাৎ এক সিরিজ থেকেই মোট ১৬ পয়েন্ট নিয়ে কিউইদের টপকে বাংলাদেশ পৌঁছে যাবে তিন নম্বর স্পটে।

দুই ম্যাচই ড্র হলে

অবশ্য সিরিজের দুই ম্যাচ ড্র হলে দুই দলেই লোকসান। এক থেকে ভারত নেমে যাবে পয়েন্ট টেবিলের দুইয়ে। চার থেকে বাংলাদেশ নেমে যাবে পাঁচে, শ্রীলঙ্কার নিচে।

ভারত দুই টেস্টেই হারলে

হোয়াইটওয়াশ হবে ভারত! এমন সম্ভাবনা টাইগারদের জন্য দিবাস্বপ্ন দেখার মতোই ঘটনা। তবুও বিগ আপসেট ঘটিয়ে বাংলাদেশ যদি ভারতকে দুই ম্যাচেই হারিয়ে দেয়, অস্ট্রেলিয়া উঠে যাবে পয়েন্ট টেবিলের শীর্ষে, চার থেকে বাংলাদেশ সোজা উঠে আসবে তালিকার দুইয়ে, দুই ধাপ পিছিয়ে ভারত নেমে যাবে তিনে।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img